বাংলা প্রস্তুতি বিষয়ক কথা

‘বাংলা’ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার একটি আপাত গুরুত্বহীন কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ‘খ’ ইউনিট ছাড়া অন্য কোনো ইউনিটেই বাংলার প্রশ্ন তেমন কঠিন হয় না। বরং বাংলায় সবাই-ই ভালো স্কোর করতে পারে। কিন্তু বাংলার গুরুত্ব এখানেই যে, বাংলায় কারো স্কোর কমে গেলে সেটাই তার ব্যর্থতার কারণ হয়ে দাড়াতে পারে। তাই বাংলা নিয়ে যত্নবান হওয়া জরুরি।
 
edpdbd-তে বাংলা পড়ার আগে এটা মাথায় রাখা জরুরি, বাংলা থেকে ব্যাকরণভিত্তিক যেরকম প্রশ্ন আসে, তেমনি বাংলা গদ্য ও কবিতা থেকেও অনেক প্রশ্ন আসে। আর সেগুলোর উত্তর দেয়ার জন্য উচ্চ মাধ্যমিক বাংলা সংকলন (মাধ্যমিক বা HSC-র বাংলা ১ম পত্র বই) পড়ার কোনো বিকল্প নেই। edpdbd-র ‘বাংলা’য় গদ্য ও কবিতার গুরুত্বপূর্ণ তথ্য, চরণ, বাক্য, কোটেশন, শব্দার্থ ও টীকাসহ আরো অনেক কিছু রাখা হলেও মূল পাঠ্য গদ্য ও কবিতাগুলো বারবার পড়ে আত্মস্থ করা অত্যন্ত জরুরি। পাশাপাশি মূল বইয়ের পাঠ পরিচিতি ও লেখক পরিচিতিও বেশ গুরুত্বপূর্ণ। তবে edpdbd-তে এখান থেকে অপেক্ষাকৃত বেশি গুরুত্বপূর্ণ ও অন্যান্য তথ্য সংকলিত করা হয়েছে।
 
আর ব্যাকরণ অংশের জন্য edpdbd-র ‘বাংলা’ অংশটি বেশ সমৃদ্ধ। এখানে ব্যাকরণের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ প্রায় সকল বিষয়-ই অন্তর্ভূক্ত করা হয়েছে; এবং যথেষ্ট সহজবোধ্যভাবে ব্যাখ্যা করার চেষ্টা করা হয়েছে। এখানে উল্লেখ্য, ব্যাকরণ অংশটি রচনা করার জন্য শহীদ মুনীর চৌধুরী ও শহীদ মোফাজ্জল হায়দার চৌধুরী রচিত নবম-দশম শ্রেণীর ‘বাংলা ভাষার ব্যাকরণ’ বইটিকে সহায়ক, ক্ষেত্রবিশেষে আদর্শ বই হিসেবে গ্রহণ করা হয়েছে; এই বইটিকে এ যাবতকালে বাংলা ভাষার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণীর জন্য রচিত শ্রেষ্ঠ বই হিসেবে অভিহিত করা হয়।