রোকেয়া সাখাওয়াত হোসেন
 
‘নবদম্পতির প্রেমালাপ’ (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা উদ্ধৃত হয়েছে
‘বর । কেন সখি কোণে কাঁদিছ বসিয়া?
কনে । পুষি মেনিটিরে ফেলিয়া এসেছি ঘরে।
বর । কী করিছ বনে কুঞ্জভবনে?
কনে । খেতেছি বসিয়া টোপা কুল।
বর । জগত ছানিয়া, কী দিব আনিয়া জীবন করি ক্ষয়?
     তোমা তরে সখি, বল করিব কী?
কনে । আরো কুল পাড় গোটা ছয়।
বর । বিরহের বেলা কেমনে কাটিবে?
কনে । দেব পুতুলের বিয়ে।’
 
‘সুকঠিন গার্হস্থ্য ব্যাপার/ সুশৃঙ্খলে কে পারে চালাতে?
রাজ্যশাসনের রীতিনীতি/ সূক্ষভাবে রয়েছে ইহাতে।’
 
তবে সেখানে গৃহিণীর না যাওয়াই ভালো- সূর্যমণ্ডলে
অপার্থিব সম্পত্তি- পিতার স্নেহ, যত্ন
আমাদের একটা রোগ আছে- দাসত্ব
পার্সি মহিলারা ছত্র ব্যবহারেরও অধিকারিণী ছিলেন না।
রামচন্দ্র ও সীতার সম্পর্ক- একটি পুতুলের সঙ্গে কোনো বালকের যে সম্বন্ধ
সীতা কেবল প্রভূ রামের সহিত বনযাত্রার ইচ্ছা প্রকাশ করিয়া দেখাইয়াছেন যে, তাঁহারও ইচ্ছা প্রকাশের শক্তি আছে।
শুক্লকেশ বুদ্ধিমানগণ বলেন যে, আমাদের সাংসারিক জীবনটা দ্বিচক্র শকটের ন্যায়- এ শকটের এক চক্র পতি, অপরটি পত্নী।
ইংরেজি ভাষায় স্ত্রীকে অংশিনী (partner), উত্তমার্ধ (better half) ইত্যাদি বলে।
পিতার অপার্থিব সম্পত্তি- যত্ন, স্নেহ, হিতৈষিতা
মাতৃ-হৃদয়ে পক্ষপাতিত্ব নাই। তবে কেমন করিয়া বলিব, ঈশ্বর পক্ষপাতী? তিনি কি মাতা অপেক্ষা অধিক করুণাময় নহেন?
‘করিম ববখশা এ বরহালে মা’= করিম (ঈশ্বর) অবশ্যই কৃপা করিবেন।
অবলার হাতেও সমাজের জীবন-কাঠি আছে।
আশা করি এখন ‘স্বামী’র স্থলে ‘অর্ধাঙ্গ’ শব্দ প্রচলিত হইবে।
 
শব্দার্থ ও টীকা :
সম্মার্জনী- ঝাড়ু
ছত্র- ছাতা
কলম্বস- ক্রিস্টোফার কলম্বাস, আমেরিকার আবিষ্কারক বিখ্যাত ইতালিয় নাবিক।
বাতুল- পাগল, উন্মাদ
স্বত্ব-স্বামিত্ব- অধিকার ও মালিকানা
বাতুলতা- পাগলামি
সীতা- রামায়ণে বর্ণিত মিথিলারাজ জনকের কন্যা ও রামচন্দ্রের পত্নী
রামচন্দ্র- রামায়ণে বর্ণিত দশরথ ও কৌশল্যার পুত্র এবং সীতার স্বামী
শুক্লকেশ- পক্বকেশ, সাদা চুল বিশিষ্ট
রাসভকর্ণ- গাধার কান
বোধোদয়- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রণীত শিশুশিক্ষা তৃতীয় ভাগ বইয়ের নাম।
ওয়াড়- লেপ-বালিশের আবরণ
তুলাদণ্ড- দাঁড়িপাল্লা
চর্ব্যচোষ্য- চিবিয়ে ও চুষে খেতে হয় এমন
পাহল-ওয়ান- পালোয়ান
পয়জার- জুতা
এফ.এ.- ফাইন আর্টস, বর্তমান উচ্চ মাধ্যমিক পর্যায়
তন্ময়- একান্তভাবে নিমগ্ন
অপার্থিব- অবস্তুগত
হিতৈষিতা- হিতকামনা
এনট্রান্স- প্রবেশিকা, বর্তমান মাধ্যমিক বা এস.এস.সি
হিতৈষণা- কল্যাণ-ইচ্ছা
তরঙ্গিনী- নদী
কাদম্বিনী- মেঘমালা
সূত্রধর- ছুতার
তন্তুবায়- তাঁতি
শামলা- উকিলের পরিধেয় পাগড়ি
চোগা- চাপকানের উপরে পরার এক ধরনের জামা
Cardinal points-
Bonnet-
Prosaic-
 
লেখক পরিচিতি
লেখা প্রকাশ করতেন মিসেস আর. এস. হোসেন নামে
জন্ম : ১৮৮০, রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে
মৃত্যু : ১৯৩২ খ্রিস্টাব্দে
বাঙালি মুসলিম সমাজে নারী জাগরণের পথিকৃৎ
মুসলমান মেয়েদের জন্য স্কুল প্রতিষ্ঠা করেছিলেন
গ্রন্থ- ‘পদ্মরাগ’, ‘অবরোধবাসিনী’ (১৯৩১), ‘মতিচূর’, ‘সুলতানার স্বপ্ন’, ‘Sultana’s Dream’
 
ভাষাভিত্তিক/ব্যাকরণ অংশ
লিঙ্ক- শুদ্ধি-অশুদ্ধি(বানান), ব্যুৎপত্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন

  • ‘অবরোধবাসিনী’ গ্রন্থটির লেখক: (গ-২০১০-১১)
  • বেগম রোকেয়ার মতে নারী শিক্ষার লক্ষ্য- (ঘ-১৯৯৯-২০০০)
  • রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নবদম্পতির প্রেমালাপ’ কবিতার উদ্ধৃতি কোন প্রবন্ধে রয়েছে?  (ঘ-২০০০-০১)
  • ‘সুকঠিন গার্হস্থ্য ব্যাপার/ সুশৃঙ্খলে কে পারে চালাতে?’- উদ্ধৃত অংশটি কোন রচনার অন্তর্গত (ক-২০০৭-০৮)
  • রোকেয়া সাখাওয়াত হোসেন কথিত অপার্থিব সম্পত্তি- (ক-২০০৯-১০)
  • নিচের কোনটি রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম-মৃত্যু সাল? (ক-২০০৯-১০)
  • ‘তবে সেখানে গৃহিণীর না যাওয়াই ভাল’- অর্ধাঙ্গী রচনায় উলিস্নখিত জায়গাটি (ঘ-২০০৯-১০)
  • ‘কেন সখি কোণে কাঁদিছ বসিয়া?’- চরণটি কোন রচনায় পাওয়া যায়? (ঘ-২০০৫-০৬)
  • ‘অর্ধাঙ্গী’ প্রবন্ধে সীতার সঙ্গে রামচন্দ্রের সম্পর্ককে বেগম রোকেয়া কিভাবে উলেস্নখ করেছেন? (ঘ-২০০১-০২)
  • সম্মার্জনী- শব্দের অর্থ কোনটি? (ক-২০০৫-০৬)
  • ‘মাতৃ হৃদয়ের পক্ষপাতিত্ব নেই’- এ বাক্যটি কোন প্রবন্ধ/ গল্পের অংশ? (গ-২০০৯-১০)
  • ‘পয়জার’ শব্দটির অর্থ: (গ-২০০৭-০৮)
  • ‘কিন্তু আমরা সাহিত্যগগনে ‘নজম-উল-ওলামা’ দেখিতে চাই।’ এ চরণটি যে প্রবন্ধ থেকে চয়ন করা হয়েছে তার নাম: (গ-২০০৬-০৭)
  • ‘পিতার স্নেহ, যত্ন ইত্যাদি অপার্থিব সম্পত্তি’- উক্তিটির লেখক: (গ-২০০৪-০৫)
  • ‘তরুলতা যেমন বৃষ্টির সাহায্য প্রার্থী, মেঘও সেইরূপ তরুর সাহায্য চায়।’- উক্তিটির রচয়িতা- (গ-২০০৩-০৪)
  • ‘পুত্রের জন্য যতখানি দুগ্ধ আমদানি হয় কন্যার জন্য তাহার অর্ধেক’- এই উক্তিটি কোন রচনার? (গ-২০০২-০৩)
  • কোন ভাষায় কথায় স্ত্রীকে অংশিনী, উত্তমার্ধ বলা হয়েছে? (গ-২০০২-০১)
  • ‘অর্ধাঙ্গী’ গল্পে ‘নাকের দড়ি’ শব্দ দুটি কী অর্থে ব্যবহার করা হয়েছে? (গ-২০০২-০১)